কলকাতা নাইট রাইডার্সের হয়ে আর খেলতে পারছেন না সাকিব

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) গত আসরে মাত্র একটা ম্যাচ খেলার সুযোগ পেয়েছিলেন সাকিব আল হাসান। এমনকি গৌতম গম্ভীরের সাথেও তার বনিবনা হচ্ছিল না বলে আলোচনা ছিল। যদিও, সাকিব নিজের মুখে কখনোই কিছু বলেনি।

তবে, আসন্ন একাদশ আসরে হয়তো সাকিবকে আর কলকাতা নাইট রাইডার্সের হয়েই আর দেখা যাবে না। কারণ, ফ্র্যাঞ্চাইজিভিত্তিক এই টি-টোয়েন্টি টুর্নামেন্টের জন্য ভারতীয় ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থার নতুন বিধান হল, নিলামের জন্য ছেড়ে দিতে হবে সিংহভাগ ক্রিকেটারকে।

বোর্ড অব কনট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া (বিসিসিআই) শুরুতে নতুন করে সব খেলোয়াড়দের নিয়ে নিলাম করতে চাচ্ছিল। তবে, তাতে কয়েকটি ফ্র্যাঞ্চাইজি মালিক আপত্তি তোলে। সেকারণেই, নিয়ম একটু শিথিল করেছে বিসিসিআই।

দলগুলো এখন কেবল তিনজন ক্রিকেটারকে ধরে রাখতে পারবে। ছেড়ে দিতে হবে বাকিদের। আইপিএলের গভর্নিং কাউন্সিলের সভায় এই সিদ্ধান্ত হয়।

এর অর্থ হচ্ছে সাকিবের সাথে কলকাতা নাইট রাইডার্সের এই দীর্ঘ সম্পর্কের ইতি ঘটতে যাচ্ছে। সেই ২০১১ সাল থেকে তিনি আছেন এই দলটির সাথে।

আগামী চার এপ্রিল শুরু হবে আইপিএল। চলবে ৩১ মে পর্যন্ত। এর আগেই হবে নিলাম। বিসিসিআই জানিয়েছে, এবারের নিলামে প্রতি দল সর্বোচ্চ ৭৫ কোটি রুপি করে খরচ করতে পারবে।